পোর্টালের উপকারীতা

মানসিক স্বাস্থ্যের বিষয়ে এই ওয়েবসাইট-টি হোয়াইট সোয়ান ফাউন্ডেশনের প্রথম নিবেদন যার মাধ্যমে আমরা আপনাদের জন্য মানসিক স্বাস্থ্য সংক্রান্ত তথ্যের সংগ্রহস্থল গড়ে তুলেছি। আশা করি এটি আপনাদেরকে মানসিক স্বাস্থ্য ও ভাল থাকার বিষয়ে অনেক নতুন তথ্য জানতে সাহায্য করবে এবং ঠিক সময়ে ঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। আমরা সবসময় চেষ্টা করি আপনাদের সঠিক তথ্য দেওয়ার যাতে আপনারা সঠিক ভাবে পরবর্তী পদক্ষেপ নিতে পারেন।


আমাদের পাঠক কারা?

যারা কোন ধরনের মানসিক বিকারে ভুগছেন বা যারা কোন মানসিক ভাবে অসুস্থ ব্যক্তির পরিচর্যা করছেন, তারা প্রচুর সাহায্য পাবেন এই সব তথ্যগুলি থেকে। এই ওয়েবসাইটটি তাদের জন্য এবং তাদের অনেক প্রশ্নের উত্তর খুঁজে পেতে সাহায্য করার জন্যই তৈরি করা হয়েছে।

এই পোর্টালটি সেইসব মানুষদের কথা ভেবেও তৈরি করা হয়েছে যারা মানসিক অসুস্থতায় ভুগছেন না বা যারা এই সব মানুষজনের যত্ন নিচ্ছেন না। সঠিক জ্ঞান না থাকলে আমাদের মনের মধ্যে মানসিক অসুস্থতা নিয়ে অনেক ভুল ধারণা জন্ম নেয়। আর এই ভুল ধারনার ফলে আমরা মানসিক ভাবে অসুস্থ ব্যক্তিদের সাথে দুর্ব্যবহার করি বা কখনো নিজের অজান্তে তাদের উপর অত্যাচার করি। সাধারণ মানুষ হিসেবে আমরা যদি মানসিক রোগ সম্বন্ধে যথেষ্ট সচেতন হই, তাহলে আমরা মানসিক রোগীদের সমস্যাগুলি বুঝে তাদেরকে সাহায্য করতে পারব। এর ফলে এই সব মানুষজন সমাজে গ্রহণযোগ্য হবে এবং নিজেদের অসুস্থতার সাথে মোকাবিলা করার জন্য প্রয়োজনীয় আত্মবিশ্বাস বাড়বে। মানসিক সুস্থতা সম্পর্কে সচেতন হয়ে এবং সেই সচেতনতা কে কাজে লাগিয়ে আমরা নিজেদের জীবন ও আমাদের আশেপাশের মানুষজনের জীবন আর উন্নত করতে পারব।


পোর্টালটির গঠন

হোয়াইট সোয়ান ফাউন্ডেশনের পোর্টালটি মূলত দুটি ভাগে ভাগ করা হয়েছে।

প্রথমটি হল মানসিক স্বাস্থ্যকে বোঝা। এটি আপনাকে মানসিক সুস্থতা ও তার বিভিন্ন দিক গুলি বুঝতে সাহায্য করবে। এই বিভাগ মানসিক সুস্থতা ও ভালথাকাকে ঘিরে বিভিন্ন মনোসামাজিক চ্যালেঞ্জ, সুযোগ, ধরণ ও মতামতের উপর আলোকপাত করে।

দ্বিতীয়টি হল মানসিক বিকার, যা আপনাকে মনোবিজ্ঞানের বিভিন্ন সমস্যা বুঝতে সাহায্য করবে। এই অংশটিতে আপনি মানসিক ব্যাধি সম্পর্কে বিষদে পারবেন এবং সেটা সংক্রান্ত সমস্ত প্রশ্নের উত্তর পাবেন। আপনার সুবিধার্থে, আসক্তি মুক্ত জীবন,  আত্মহত্যা প্রতিরোধ, পরিচর্যা আর অধিকার এবং দায়িত্ব অংশগুলি কে ব্যাধির সূচি থেকে আলাদা করা হয়েছে। এই দু’টি বিষয় আপনি প্রত্যেক পেজ’এর উপরে ডান দিকে খুঁজে পাবেন। প্রত্যেক বিষয় বা ব্যাধি সম্পর্কে বিভিন্ন ধরণের তথ্য দেওয়া রয়েছে। এই সব বিষয়ে বিভিন্ন প্রচ্ছদ, ইন্টার্ভিউ, কেস-স্টাডি, ঘটনা, ভিডিও রয়েছে প্রত্যেক পাতায়।


আপনি এই পোর্টাল থেকে কি উপকারীতা পেতে পারেন

জ্ঞান অর্জন

এই পোর্টালটি এমন একটি জায়গা যেখানে আপনি মানসিক সুস্থতা সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

এই পোর্টালটির সবচেয়ে বড় বিশেষত্ব হল এখানে আপনি মানসিক সমস্যা সম্পর্কিত নানা বিষয় নিয়ে আর জানতে খোঁজ বা সার্চ করতে পারবেন। আপনি যদি জানেন আপনি কি বিষয়ে জানতে চান তাহলে সেটি পোর্টালের যে কোন পেজের সার্চবক্সে লিখুন আর খোঁজ তালিকার মধ্যে দেখে নিন আপনি যা জানতে চান তা রয়েছে কি না।  

আমাদের সঙ্গে থাকুন

আমরা কোন একটি প্রচ্ছদ বা একটি বই বা ভিডিওর মাধ্যমে তথ্য সংগ্রহ করি না, আমরা সবসময় নতুন নতুন তথ্য খুঁজে বার করার চেষ্টা করি যা আপনাদের সঠিক পথে এগোতে সাহায্য করে। আমরা আমাদের তথ্য সংগ্রহের বিষয়ে সবসময় সজাগ থাকি যাতে পোর্টালটি খুললে আপনারা প্রত্যেকবার নতুন কোন তথ্য বা গবেষণার বিষয়ে জানতে পারেন। এই পোর্টালটি নিয়মিত পরিদর্শন করুন বিভিন্ন মানসিক সমস্যা সম্পর্কে জানতে।   

আপনার কথা আমাদের জানান

সত্যিকারের উদাহরণ দিয়ে জানতে পারলেই আমরা কোনো বিষয়কে আরও ভাল করে বুঝতে পারি। তাই আমরা চেষ্টা করি যাতে আপনাদের সামনে বিভিন্ন মানুষের আশা, কষ্ট ও সাফল্যের কাহিনি জানাতে পারি। তাই আপনারাও আপনাদের কথা আমাদের জানান যাতে আপনার সিদ্ধান্ত আর সাফল্যের কথা শুনে, অন্য কেউ অনুপ্রাণিত হয়।


হোয়াইট সোয়ান ফাউন্ডেশন পোর্টালের ভবিষ্যৎ

খুব শিগগিরি আরও দু’টি নতুন বৈশিষ্ট্য শুরু হবেঃ

সংস্থান

খুব শিগগিরি এই পোর্টালটি আপনাদেরকে নতুন তথ্য দিতে চলেছে মানসিক সুস্থতার চিকিৎসা ও সাহায্য সম্পর্কে, যেখান থেকে আপনি মানসিক রোগের চিকিৎসার জন্য আপনার বাড়ির নিকটতম সংস্থার খোঁজ পাবেন। আমরা সমস্ত তথ্য একত্র করে চলছি আপনাদের জন্য।

বহুভাষী

আপনাদের কাছে আর বেশী ভাল করে তথ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে ইংরেজি বাদে এই পোর্টালটি আপনাদের কাছে উপলব্ধ হতে চলেছে তিন’টি ভারতীয় ভাষা – হিন্দি, কান্নাডা এবং বাংলায়।

আপনাদের এই পোর্টালটি সবেমাত্র নিজের প্রথম পদক্ষেপ নিয়েছে মানসিক সুস্থতা সম্পর্কে আপানদের সহজ ভাবে বোঝানোর উদ্দেশ্যে। আমরা আরও উন্নত হতে পারব এবং নতুন তথ্য প্রদান করতে পারব, যদি আপনাদের মুল্যবান বক্তব্য আমাদের জানান ও আমাদের পাশে থাকেন। আপনারা আপনাদের পরামর্শ জানান, আপনাদের অভিজ্ঞতার কথা আমাদের জানান যাতে এই পোর্টালটি আপনাদের আরও ভালভাবে সাহায্য করতে পারে।