আইনি প্রশ্নোত্তরঃ মনরোগীদের জন্যে হাসপাতাল বা নার্সিংহোমে অ্যাডমিশন বা ডিস্‌চার্জ - রোগীদের জন্য

কোন পরিস্থিতিতে আমাকে মানসিক রোগের চিকিৎসার জন্যে হাসপাতালে বা নার্সিংহোমে ভর্তি হতে হবে?

  • যদি আপনি স্বেচ্ছায় হাসপাতালে ভর্তি হতে চান, বা কোনও নাবালককে তাঁর বাবা-মা হাসপাতালে নিয়ে যান, তাহলে সেই ব্যাপারে আগে সংশ্লিষ্ট ডাক্তারের পরামর্শ প্রয়োজন। যদি তিনি মনে করেন যে ওই ব্যক্তির সত্যিই হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা প্রয়োজন, তবেই সেই ব্যাপারে চিন্তা ভাবনা করা যেতে পারে। (সেকশন ১৫, ১৬ এবং ১৭, মেন্টাল হেলথ অ্যাক্ট ১৯৮৭) 

যদি আমার ইচ্ছার বিরুদ্ধে ভর্তি করা হয়?

  • কিছু ক্ষেত্রে আপনার ইচ্ছার বিরুদ্ধেও ভর্তি করা হতে পারে। যদি আপনার ডাক্তার বা পরিবারের মনে হয় যে, আপনি নিজের বা আশেপাশে অন্যদের ক্ষতি করতে পারেন এবং আপনার মানসিক চিকিৎসা কেন্দ্রে থেকে দীর্ঘকালীন চিকিৎসা প্রয়োজন তবে তাঁরা ম্যাজিস্ট্রেটের কাছে আবেদন করতে পারেন। সেই ক্ষেত্রে ম্যাজিস্ট্রেটের রায়ই চূড়ান্ত হবে। (সেকশন ১৯, এম. এইচ. অ্যাক্ট)

যদি আমায় অকারণে আটকে রাখা হয়?

  • যদি আপনি মনে করেন যে, আপনাকে অকারণে আটকে রাখা হচ্ছে, তবে আপনি একজন আইনজ্ঞের সাহায্য নিতে পারেন। প্রত্যেক জেলা আদালতে আপনি বিনামূল্যে আইনি সাহায্য পেতে বাধ্য। (সেকশন ৯১, এম. এইচ. অ্যাক্ট)। আরও, সাহায্যের জন্যে মানবাধিকার কমিশনেও যোগাযোগ করা যেতে পারে। 

আমি সেরে গিয়ে থাকলে কী ডিস্‌চার্জের জন্যে আবেদন করতে পারি?

  • যদি আপনি স্বেচ্ছায় ভর্তি হয়ে থাকেন এবং ডাক্তার যদি নিশ্চিত ভাবে আপনাকে সুস্থ বলে ঘোষণা করেন, তবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে আপনি হাসপাতাল থেকে ছাড়া পেয়ে যাবেন। (সেকশন ১৮, এম. এইচ অ্যাক্ট)

আমার আবেদন কি বাতিল করা হতে পারে?

  • যদি আপনার চিকিৎসক মনে করেন যে, আপনার এখনও হাসপাতালে চিকিৎসাধীন থাকা বাঞ্ছনীয়, তবে তিনি আপনার আবেদন নাকচ করতেই পারেন।

ঠিক কী পরিস্থিতিতে আমার আবেদন বাতিল করা হতে পারে?

  • যদি উক্ত কারণে আপনাকে হাসপাতাল থেকে ছাড়া না হয় তবে আগামী ৭২ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট চিকিৎসক আরও দুজন মনোবিদের একটি বোর্ড গঠন করবেন। যদি তাঁরাও আপনাকে পর্যবেক্ষন করে হাসপাতালে থাকার পক্ষেই রায় দেন, তাহলে পরবর্তী ৯০ দিন অবধি আপনাকে হাসপাতালে রেখে চিকিৎসা চালিয়ে যাওয়া হবে। সেই ক্ষেত্রে আপনি স্বেচ্ছায় ভর্তি হবার জন্য প্রাপ্ত সুবিধাগুলি আর পাবেন না। (সেকশন ১৮(৩) এম. এইচ. অ্যাক্ট) 

সম্পর্কিত