কেন-র উত্তর জরুরি কেন?
আত্মহত্যা প্রতিরোধ

কেন-র উত্তর জরুরি কেন?

আত্মহত্যার উত্তরজীবী হিসেবে কেন আপনার প্রিয় মানুষটি নিজের জীবন শেষ করে দিয়েছেন সেই সম্পর্কে নানান প্রশ্ন আপনার মনের মধ্যে ঘুরে বেড়াতে পারে। এই ভাবনা এবং অনুভুতিগুলিকে চিহ্নিত করা এবং স্বীকার করা আপনার পক্ষে উপকারী হতে পারে

শ্রীরঞ্জিতা জেউরকর

কেন আমার সাথে এমন হল?

কেন সে তার জীবন শেষ করে দিল?

ওর জীবনে সবই তো ঠিকঠাক চলছিল, তাহলে কী এমন ঘটেছিল?

কেন সে সাহায্য চায়নি?

আমি এখনো মেনে নিতে পারিনি...

এই ধরনের প্রশ্ন এবং বারংবার উঠে আসা ভাবনাগুলি স্বাভাবিক এবং মর্মান্তিক দুঃখের একটি অঙ্গ। আমাদের মধ্যে অধিকাংশজন ঘটনাটিকে বুঝে ওঠার জন্য এর পেছনে কোনও কারণ আছে কী না সেটা বোঝার চেষ্টা করি। যা ঘটেছে সেটিকে বিশ্লেষণ করা এবং এর যুক্তিসঙ্গত ব্যাখ্যা খোঁজা স্বাভাবিক প্রতিক্রিয়া হলেও তাতে আপনার মনের মধ্যে যে ঝড় বয়ে চলেছে সেটা থামবে না। পরিস্থিতিকে মেনে নিয়ে নিজের অনুভুতিগুলির বিষয়ে আপনার কী করতে পারেন সেই সিদ্ধান্তের মধ্যে দিয়েই এই আঘাত কাটিয়ে উঠা সম্ভব।

আপনার ভাবনা এবং অনুভুতিগুলিকে চিহ্নিত করা, সেগুলিকে বোঝা, স্বীকার করা এবং ব্যক্ত করা ঘটনাটিকে মেনে নিতে আপনাকে সাহায্য করতে পারে।

এই আর্টিকেলটি প্রিয়জনের আত্মহত্যার সাথে জড়িয়ে থাকা অনুভূতি এবং সেই পরিস্থিতির সাথে মানিয়ে নেওয়ার শৃঙ্খলার একটি অংশ। এই শৃঙ্খলার অন্য লেখাগুলি পড়ুনঃ

· আপনার কোথায় সাহায্য চাওয়া উচিত?

· কেন-র উত্তর জরুরি কেন

· প্রিয়জনের আত্মহত্যার ঠিক পরে নিজের যত্ন নেওয়া

· মনস্তাপ কি রকমের হতে পারে

· শোক কেন জটিল আকার নিতে পারে

· পরিবার এবং বন্ধুদের সাথে শোক প্রকাশ করা

· আত্মহত্যার কারণে প্রিয়জনকে হারানোঃ অন্যদের কিভাবে সেই সংবাদ জানাবেন

শ্বেতা শ্রীনিবাসন দ্য মাইন্ড ক্ল্যান-এ একজন মনোরোগ বিশেষজ্ঞ এবং সিস্টারস লিভিং ওয়ার্কস-এ আত্মহত্যার কারণে প্রিয়জনকে হারিয়েছেন এমন ব্যক্তিদের সাপোর্ট গ্রুপের ম্যানেজার। নয়না সাভারওয়াল উই হিয়ার ইউ -আত্মহত্যার কারণে প্রিয়জনকে হারানো ব্যক্তিদের সাপোর্ট গ্রুপের যুগ্ম-প্রতিষ্ঠাতা। এই ধারাবাহিকটি শ্বেতা এবং নয়নার থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে।

হোয়াইট সোয়ান ফাউন্ডেশন
bengali.whiteswanfoundation.org