হোয়াইট সোয়ান ফাউন্ডেশনের সম্পাদকীয় নীতি

 

হোয়াইট সোয়ান ফাউন্ডেশন মানসিক স্বাস্থ্য এবং কল্যাণের বিষয়ে বিশ্বাসযোগ্য, অধিগম্য এবং অন্তর্ভুক্তি তথ্য প্রদান করতে আপনাদের কাছে দায়বদ্ধ।

আমরা আমাদের সম্পাদকীয় নীতির বিশেষত্বগুলি আপনাদের জানাতে চাই যা আমাদের অসংখ্য অংশীদারদের সংবেদনশীলতা এবং তাদের প্রয়োজনের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে, যাদের মধ্যে আমাদের জ্ঞান সংগ্রহের পাঠক/দর্শকরাও রয়েছেন।

আমাদের প্রধান সম্পাদকীয় নীতি

হোয়াইট সোয়ান ফাউন্ডেশনের পাঠক / দর্শকদের যে বিশ্বাস আমাদের উপর রয়েছে সেটাকে আমরা সম্মান করি। আমাদের কর্তব্য এই সম্মানটিকে বজায় রাখা এবং এর জন্য হোয়াইট সোয়ান ফাউন্ডেশনের কর্মীরা এবং সহযোগীরা সম্পাদকীয় নীতি কঠোরভাবে মেনে চলবেন যাতে তা সংবেদনশীল কর্মে পরিণত হয়।

মান

গুণ - আমাদের দ্বারা সংগ্রহ করা তথ্য আমরা যতগুলো ভাষায় তথ্য প্রদান করি  তা প্রস্তুত করার জন্য হোয়াইট সোয়ান ফাউন্ডেশনের কর্মীরা সবসময় চেষ্টা করবেন বিশ্বসেরা মানের ভাষা ও লেখন শৈলী প্রয়োগ করার। আমরা সবসময় আপনাদের কাছে নিখুঁত তথ্য পৌঁছে দেওয়ার চেষ্টা করব এবং এর জন্য যথাযথ সংশোধন করার পর আমরা তা প্রকাশিত করব।

সঠিক তথ্য - প্রতি মুহূর্তে আমরা নিরলস প্রচেষ্টা করব যাতে আপনারা আমাদের তথ্য সংগ্রহ থেকে একদম সঠিক তথ্যটি পান। আমাদের সংগ্রহে প্রকাশিত হওয়ার আগে লেখাগুলির গুনমান বিশেষজ্ঞদের দ্বারা যাচাই করিয়ে নেওয়া হবে।

সততা - আমরা সবসময়  শ্রেষ্ঠ মান বজায় রাখব তথ্য সংগ্রহ, বিষয়বস্তু তৈরি এবং প্রকাশিত করার সময় এবং মানুষের কাছে বার্তা পৌঁছে দেওয়ার সময়।

নিরপেক্ষতা – আমরা সুনিশ্চিত করব যে নির্দিষ্ট দর্শকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য আমাদের সম্পাদকীয় সিদ্ধান্তগুলি যেন সবসময় তথ্য এবং মূল্যবোধের ভত্তিতে তৈরি করা হয় এবং তা যেন কোনো বিশেষ গোষ্ঠী, ভাবনা বা স্বত্বভোগীর পক্ষপাতিত্বের প্রভাব ছাড়া করা হয়।    

বিশ্বস্ততা – নিজের দায়িত্ব পালন করার সময়  হোয়াইট সোয়ান ফাউন্ডেশনের প্রত্যেকটি কর্মী অত্যন্ত যত্নবান থাকবে  

কপিরাইট - হোয়াইট সোয়ান ফাউন্ডেশনের কর্মীরা যদি অন্যদের তৈরি করা কোনো তথ্য বা বিষয়বস্তুকে নিজেদের তৈরি করা বিশয়বস্তুর জন্য মুল্যবান মনে করেন তাহলে তথ্যের স্রষ্টার মালিকনা সত্তার আধিপত্যকে নিঃশর্ত ভাবে সম্মান জানানো হবে। আমরা কখনো কপিরাইটের নিয়মাবলীগুলি লঙ্ঘন করব না। তাদের থেকে প্রাপ্ত তথ্যগুলি নিজেদের তথ্য সংগ্রহে প্রাকশ করার আগে তাদের কাছ থেকে অনুমতি নেওয়া হবে।

বিজ্ঞাপন - কোন পরিস্থিতিতেই হোয়াইট সোয়ান ফাউন্ডেশন কোন বস্তু, ভাবনা, বিশেষ চিন্তাধারা বা ব্যক্তিবিশেষ কে সমর্থন বা তার প্রচার করবে না। কোন বস্তু বা বিশেষ চিন্তাধারার পক্ষে বা বিপক্ষে কোনো পক্ষপাত না করে আমরা সবসময় আমাদের পাঠকদের কাছে মানসিক সুস্থতা ও তার বিভিন্ন দিক সম্পর্কে যথাসম্ভব তথ্য প্রকাশ করব। আমাদের তথ্য সংগ্রহ থেকে প্রয়োজনীয় তথ্য বার করে নেওয়াটি আমাদের পাঠক/ দর্শকের দায়িত্ব।

ভাষা

আমরা সর্বসাধারণের জন্য সহজ ভাষায় লেখাগুলি প্রকাশ করব।

তথ্যভিত্তিক সূক্ষ্মতা বজায় রাখার পাশাপাশি আমরা চেষ্টা করব যতটা সম্ভব কম বৈজ্ঞানিক শব্দ ব্যবহার করার।

“সমস্যা”, “অসুস্থতা”, “বিকার”, এই তিনটি কে প্রতিশব্দ হিসেবে ব্যবহার করা হয়েছে।

 হোয়াইট সোয়ান ফাউন্ডেশনের বিষয়বস্তু সম্পর্কে

হোয়াইট সোয়ান ফাউন্ডেশনের সমস্ত কনটেন্ট বা বিষয়বস্তু যা আমাদের তথ্য সংগ্রহে রয়েছে সেগুলি, অন্য সুত্র স্পষ্টভাবে না জানানো থাকার অবস্থায়, ‘হোয়াইট সোয়ান ফাউন্ডেশন ফর মেন্টাল হেলথ’এর কপিরাইটের অধীন।

আমাদের থেকে আগে অনুমতি নিয়ে যদিও সাধারণ মানুষের সুবিধার জন্য আমাদের কনটেন্ট অন্য কোন মাধ্যম নির্দ্বিধায় প্রকাশ করতে পারেন । আপনাদের আবেদন আমাদের লিখে পাঠান এই ঠিকানায় connect@whiteswanfoundation.org

নীতির বিষয়ে

 হোয়াইট সোয়ান ফাউন্ডেশনের সম্পাদকীয় নিয়ামাবলী নিয়মিতভাবে সংশোধিত করা হবে যাতে আমাদের পাঠকদের অভিজ্ঞতা বর্ধিত করা যায়।

আপনারা যারা আমাদের পাঠক বা দর্শক, তারাই আমাদের চোখ ও কান। আপনারা আমাদের সাহায্য করুন যাতে আরও ভালোভাবে আমরা তথ্যগুলি প্রকাশিত করতে পারি। যদি আমাদের তথ্যে কোন ভুল ত্রুটি থাকে তাহলে অবশ্যই আমাদের জানান। আমরা আপনাদের মতামতের অপেক্ষায় রয়েছি যাতে মানসিক সুস্থতার বিষয়ে আপনাদের কাছে গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছে দিয়ে সজ্ঞানে সিদ্ধান্ত নিতে আপনাদের সাহায্য করা যায়।

সম্পাদকীয় নীতির এই সংস্করণ জুলাই ১, ২০২০ সালে প্রকাশিত করা হয়েছে।