একজন নির্যাতিত বয়স্ক মানুষকে কীভাবে আপনি সাহায্য করতে পারেন

নির্যাতন খুবই জটিল একটা ঘটনা। এই ঘটনার নানা দিক রয়েছে। আপনার  পরিচিত কোনও মানুষকে নির্যাতনের শিকার হতে দেখলে আপনি কী করবেন? যখন আপনার পরিবারের কেউ নির্যাতনকারী হয় এবং যার উপর একজন বয়স্ক মানুষ অর্থনৈতিকভাবে নির্ভরশীল থাকে সেক্ষেত্রে আপনার করনীয় কী? নির্যাতনের ঘটনাটি একজন বয়স্ক মানুষ লজ্জায় কাউকে নাও বলতে চাইতে পারে এবং কোনওরকম সাহায্য নিতেও অস্বীকার করতে পারে। এই পরিস্থিতিতে কীভাবে তাদের সাহায্য করা যায় সে বিষয়ে নীচে কয়েকটি পদ্ধতির আলোচনা করা হল-  

  • যদি জীবনহানির হুমকি দেওয়ার মতো নির্যাতন করা হয় তাহলে বয়স্কদের জন্য গঠিত হেল্পলাইনের সাহায্য নিতে হবে অথবা পরিবারের অন্য সদস্যদের সঙ্গে যোগাযোগ করে তাদের কাছে সাহায্যের জন্য হাত বাড়াতে হবে।
  • বয়স্কদের সঙ্গে ঘটা নির্যাতনের ঘটনা গোপন রাখার চেষ্টা করতে হবে। কারণ প্রায়শই বয়স্ক মানুষরা তাদের চিন্তাভাবনা, অনুভূতি অন্যের সঙ্গে ভাগ করে নিতে পারে না। তাই তাদের সঙ্গে কথাবার্তা বলা যে শুধু তাদের মানসিকভাবে সাহায্য করা তা নয়, সেই সঙ্গে নিজেদের বিষয়ে কথা বলার জন্যও তাদের উদ্বুদ্ধ করা যায়।
  • অনেকসময়ে পরিচর্যাকারীদেরও এই বিষয়ে সচেতনতার অভাব থাকে এবং একজন বয়স্ক মানুষের প্রয়োজনীয়তা ও তাদের সঠিকভাবে বুঝতে পারার ক্ষেত্রেও পরিচর্যাকারীদের যথাযথ উপলব্ধি ঘটে না। বয়স্কদের প্রতি সম্ভাব্য  অবহেলা যাতে না দেখানো হয় এবং তাদের সঙ্গে সুযোগাযোগ গড়ে তুলতে না পারার খামতি দূর করার জন্য পরিচর্যাকারীদের সঠিক শিক্ষা দেওয়া জরুরি।
  • কিছু বিশেষ ক্ষেত্রে পারিবারিক থেরাপি সুপারিশ করা প্রয়োজন। এটা পরিবারের বিভিন্ন সদস্যের মধ্যে যোগাযোগের অভাব দূর করার জন্য খুবই  গুরুত্বপূর্ণ হয়ে ওঠে (অধিকাংশ ক্ষেত্রে পারিবারিক ক্ষেত্রে ঘটা মানসিক  নির্যাতনের পিছনে পরিবারের মানুষের মধ্যে অভ্যন্তরীণ যোগাযোগের অভাব প্রধান হয়ে দাঁড়ায় এবং বাড়ির বয়োজ্যেষ্ঠদের কাছ থেকে পরিবারের বাচ্চারা  সেই শিক্ষা পেয়েই বড় হতে থাকে)। 
  • নির্যাতিত একজন বয়স্ক মানুষকে সহায়তা করার জন্য এমন একদল মানুষকে খুঁজে বের করতে হবে যারা ওই বয়স্ক মানুষটির মতো একইরকমভাবে নির্যাতনের শিকার হয়েছে।

যদি কেউ দেখেন যে কোনও বয়স্ক মানুষ নির্যাতিত হচ্ছেন বা হয়েছেন তাহলে তাদের সাহায্য করার জন্য নীচের হেল্পলাইন দুটোতে যোগাযোগ করতে পারেন-

নাইটিংগেলস্‌ মেডিক্যাল ট্রাস্ট (১০৯০) অথবা হেল্পেজ ইন্ডিয়া হেল্পলাইন (১৮০০-১৮০-১২৫৩)।     

 

 

প্রস্তাবিত