মনোরোগ জন্য

Q

একজন মানসিক রোগী স্বেচ্ছায় হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা করানোর জন্য আমার সঙ্গে যোগাযোগ করলে, অথবা বাবা-মা তাঁদের নাবালক সন্তানকে চিকিৎসার জন্যে নিয়ে এলে, আমি কি তাঁদের ভর্তি করতে বাধ্য?

A

বাবা-মা তাঁদের নাবালক সন্তানকে নিয়ে এলে অথবা কোনও ব্যক্তি স্বেচ্ছায় ভর্তি হতে চাইলে আপনার উচিত তাঁকে আগে পরীক্ষা করে ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নেওয়া যে তাঁর আদৌ হাসপাতালে থেকে চিকিৎসার প্রয়োজন আছে কি না। (সেকশন ১৭, মেন্টাল হেলথ অ্যাক্ট ১৯৮৭) 

Q

একজন মনোরোগী স্বেচ্ছায় হাসপাতাল থেকে বেরিয়ে যেতে চাইছেন। আমি কি তাঁকে ছেড়ে দিতে বাধ্য? আমার মনে হয় যে, এটা রোগীর পক্ষে নিরাপদ হবে না। কারণ তাঁর চিকিৎসা এখনও অসম্পূর্ণ। আমি কী করব?

A

যদি কোনও রোগী স্বেচ্ছায় হাসপাতাল থেকে বেরিয়ে যেতে চান এবং আপনার যদি মনে হয় যে তাঁর হাসপাতালে থেকে চিকিৎসা নিষ্প্রয়োজন তাহলে ২৪ ঘন্টার মধ্যে তাঁকে ছেড়ে দিতে পারেন। কিন্তু যদি মনে হয় তাঁর এখনও হাসপাতালে থেকে চিকিৎসা প্রয়োজন তাহলে ৭২ ঘণ্টার মধ্যে আপনাকে আরও দুজন মনোবিদের পরামর্শ নিতে হবে। আলাদা একটি বোর্ড গঠন করে রোগীকে ভালভাবে পর্যবেক্ষণ করার পর যদি তাঁরাও আপনার সঙ্গে একমত হন তাহলে আপনি রোগীর আবেদন নাকচ করে পরবর্তী ৯০ দিন অবধি চিকিৎসা চালিয়ে যেতে পারেন। (সেকশন ১৮, এম. এইচ. অ্যাক্ট)

Related Stories

No stories found.