অটিজমে আক্রান্ত বাচ্চাদের জন্য গ্রুপ হেলথ ইনসিওরেন্স
Santanu

অটিজমে আক্রান্ত বাচ্চাদের জন্য গ্রুপ হেলথ ইনসিওরেন্স

অটিস্মে আক্রান্ত বাচ্চারা এখন স্বাস্থ্য বীমা সুরক্ষা পাবে ১ লক্ষ টাকা পর্যন্ত। স্টার হেলথ অ্যান্ড এলাইড ইনসিওরেন্স অটিস্ম স্পেকট্রাম ডিসঅর্ডার আক্রান্ত বাচ্চাদের জন্য একটি গ্রুপ ইনসিওরেন্স চালু করেছে। এই প্রকল্পের মাধ্যমে চেন্নাই-এর এনজিও সঙ্কল্পের ২৪১টি বাচ্চাকে এই বীমা সুরক্ষা প্রদান করা হয়েছে।
এই রিপোর্ট থেকে জানা গিয়েছে যে এই বীমা প্রকল্পের আওতায় থাকা প্রতিটি বাচ্চাকে আলাদা করে ১ লক্ষ টাকা দেওয়া হবে। অটিস্মের কারনে হয়ে থাকা সমস্যা যেমন মৃগী, কলা (টিস্যু) আর হাড়ের চিকিৎসা আর অস্ত্রোপচার যার জন্য হাসপাতালে ভর্তি হতে হয়, এই বীমা প্রকল্পের মাধ্যমে সেগুলি করানো সম্ভব। তাছাড়া মাংসপেশীর খিঁচুনি, সংক্রামক রোগ এবং অন্যান্য সাধারণ রোগ, যার জন্য হাসপাতালে ভর্তি হতে হয় সেগুলির চিকিৎসা এবং অস্ত্রোপচার করানো সম্ভব।
তবে এই প্রকল্পের মধ্যে কিছু ত্রুটিও আছে। যেমন এটি ব্যক্তিগত বীমা প্রকল্প নয়। “অটিস্মে আক্রান্ত শিশু বা তার বাবা-মা এই বীমা প্রকল্প একাকী ভিত্তিতে কিনতে পারবেন না। কিছু অটিস্মে আক্রান্ত বাচ্চাদের নিয়ে একটি গোষ্ঠী গঠন করতে হবে, যেমন ধরুন সেলফ হেল্প গ্রুপ, আর তারপরেই বীমা কোম্পানি কাছে বীমা প্রকল্পের জন্য যাওয়া যেতে পারে। এটি করা সবসময় সহজ নয়,” রিপোর্টে জানালেন সিকিয়র নাও ইনসিওরেন্স ব্রোকারের প্রতিষ্ঠাতা এবং সিইও কপিল মেহেতা। মানসিক স্বাস্থ্যের জন্য অন্য যে বীমা ব্যবস্থা রয়েছে সেটি হল নিরাময় প্রকল্প।

Related Stories

No stories found.