মানসিক স্বাস্থ্যকে বোঝা

মুভমেন্ট থেরাপি

হোয়াইট সোয়ান ফাউন্ডেশন

আমাদের শরীর এক অভিজ্ঞতার ভাণ্ডার যা বিভিন্ন স্মৃতি, আবেগ ও অভিজ্ঞতায় সমৃদ্ধ। ফলে তাঁর কথা শুনলে আমাদের নিজেদের সমস্যাগুলি বুঝতে সাহায্য হবে।

অধিকাংশ আবেগপ্রবণ মুহুর্তে, আমাদের মাথায় বিশেষ কোনও একটি গানের কলি বা নাচের মুদ্রা খেলে যায়। আমরা আমাদের পঞ্চ ইন্দ্রিয়ের সাহায্যে চার পাশে সব কিছু চিনতে পারি, এবং আমাদের দৈনন্দিন জীবনে শিল্পকলাকে প্রয়োগ করি। তাই শিল্পকলা নির্ভর চিকিৎসা পদ্ধতি অনেক বেশি নিরাপদ যার মাধ্যমে বিভিন্ন অসুস্থতার মোকাবিলা করা সম্ভব।

মুভমেন্ট থেরাপি বা ডান্স থেরাপি, একজন ব্যক্তিকে অঙ্গ সঞ্চালনার মাধ্যমে বিভিন্ন অসুস্থতা (শারীরিক বা মানসিক), প্রতিবন্ধকতা, বা জীবনে সমস্যার সাথে মোকাবিলা করতে শেখায়। এর মূল লক্ষ্যই হল একজন ব্যক্তির শরীর, মন, জ্ঞ্যান ও আবেগের উন্নতি ঘটানো।

একটি মুভমেন্ট থেরাপি সেশনে আড় ভাঙা থেকে শুরু করে বিভিন্ন রকম নাচের মাধ্যমে একজন ব্যক্তিকে নিরাপদ পরিবেশে শরীরী ভঙ্গির দ্বারা নিজের মনোভাব প্রকাশে উৎসাহ দেওয়া হয়।

পার্সোনাল মুভমেন্ট নলেজ

আমাদের সকলেরই একটি নিজস্ব শরীরী ভাষা আছে। সঠিক ভাবে ব্যাবহার না করার ফলে বা বিভিন্ন অসুস্থতা বা প্রতিবন্ধকতার ফলে আমরা তা হারিয়ে ফেলি। একজন মুভমেন্ট থেরাপিস্টের কাজই হল তা খুঁজে বের করে আমাদের অবদমিত সমস্যা ও ইচ্ছাগুলিকে মুক্তি দেওয়া।

ক্রিয়েটিভ মুভমেন্ট থেরাপি অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সহ কর্ণধার, মুভমেন্ট থেরাপিস্ট ত্রিপুরা কাশ্যপের কথা অনুযায়ী, “এটা কতকটা সাইকোথেরাপির মতই। কাইন্সেলিং ‘এর সময় যেমন কথার মাধ্যমে আপনার মনের জট ছাড়ানো হয়, তেমনই মুভমেন্ট থেরাপি শরীরী ভাষা ব্যবহার করে আমাদের মনোভাব, চিন্তা, সমস্যা, এবং আমাদের যাবতীয় অসম্পূর্ন আশা-আকাঙ্ক্ষাকে ফুটিয়ে তোলার চেষ্টা করে।”

মুভমেন্ট থেরাপি একজন মনোরোগীকে কিভাবে সাহায্য করতে পারে?

থেরাপিস্টরা বলেন যে এই চিকিৎসা পদ্ধতিতে মানসিক রোগ সম্পূর্ণ না সারলেও, এটি রোগীকে অনেক বেশী কর্মক্ষম করে তুলতে পারে। মনোরোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ সেবনের ফলে ক্লান্তি ও আলসেমি দেখা দিয়ে পারে, অথবা পরিস্থিতি অনুসারে রোগীর আচার আচরণে পরিবর্তন দেখা যেতে পারে। মুভমেন্ট থেরাপি সেই ক্ষেত্রে এক পরিপূরক চিকিৎসা রূপে কাজ করে, অনেকটা শারীরিক অসুস্থতার ক্ষেত্রে ফিজিওথেরাপির মতন। এমন এক শরীরী এবং সংবেদনশীল চিকিৎসা, যা আবেগের বহিঃপ্রকাশে জোর দেওয়ার পাশাপাশি, একজন ব্যক্তিকে তাঁর সমস্যা বুঝতে এবং তার সাথে লড়তে শেখায়। তাছাড়া এটি একজন রোগীকে নিজের অসুস্থতাকে কাটিয়ে নিজেকে প্রকৃত রূপে চিনতে সাহায্য করে।

মুভমেন্ট থেরাপি কি শুধু অসুস্থ ব্যক্তিদের জন্যে?

নিজের শরীরকে চিনতে ও বুঝতে ইচ্ছুক যে কোনও ব্যক্তি মুভমেন্ট থেরাপি নিতে পারেন। ইদানীং বিভিন্ন দেশের, বিভিন্ন বয়সের লোকজন সুস্থতা-অসুস্থতা নির্বিশেষে মুভমেন্ট থেরাপি নিতে উৎসাহী হচ্ছেন। মুভমেন্ট থেরাপি একজন ব্যক্তির যে কোনও রকম অক্ষমতাকে কাটিয়ে উঠতে সাহায্য করে। ইচ্ছুক ব্যক্তির জীবনকে তার পছন্দ মত গড়ে তুলতেও এবং তার ক্ষমতা সম্পর্কে প্রকৃতরূপে অবগত করাতে এটি ব্যবহার করা হয়ে থাকে।

একজন অভিজ্ঞ থেরাপিস্ট প্রথমেই তাঁর ক্লায়েন্টের সমস্যাগুলি বুঝে নিয়ে প্রয়োজন অনুসারে সেশন সাজিয়ে নেন। কারও মনোযোগ কম হলে, থেরাপিস্ট রিদ্‌মের সাহায্যে তার মনঃসংযোগ বাড়ানোর চেষ্টা করেন। উদাহরণস্বরূপ, সামাজিক মেলামেশা বাড়াতে ইচ্ছুক ক্লায়েন্টের জন্য থেরাপিস্ট এমন একটি সেশন তৈরি করবেন যাতে বল পাস করা বা চোখে চোখ রেখে কথা বলা, অন্যকে নকল করা ইত্যাদি থাকবে।

কাশ্যপ আরও বললেন যে, “কোনও চিকিৎসা পদ্ধতিই অসুস্থ ব্যক্তিদের জন্য সীমিত নয়, বরং সকলের জন্যেই উপলব্ধ। কারণ সেই দিক থেকে দেখতে গেলে আমরা সবাই হয়ত নিজেদেরকে স্বাভাবিক ভাবি, কিন্তু কেউই ঠিক তা নই। আমাদের সবারই কোনও না কোনও সমস্যা থাকে। আমরা কেউই নিখুঁত নই। প্রত্যেক বারই আমি ওয়ার্কশপে লোকজনের সমস্যার বিবরণ শুনে চমকে উঠি: প্রেম ঘটিত সমস্যা, বিশ্বাস ভঙ্গ, কোনও আবেগ বা স্মৃতি থেকে বেরিয়ে না আসতে পারা, রাগ, ভয়, দুশ্চিন্তার মত আরও অনেক সমস্যা যা আমরা শুধু মনোবিকারগ্রস্থ ব্যক্তির মধ্যেই আছে বলে ধরে নেই। শিল্পকলা নির্ভর চিকিৎসায়, বিশেষত মুভমেন্ট সবারই প্রয়োজন।” 

মুভমেন্ট থেরাপি সেশন কিভাবে কাজ করে

অনেকেরই নিজের শরীর নিয়ে কুন্ঠা থাকে; অনেকেই লোকজনের সামনে নাচ করতে ভয় পান কারণ তাঁরা ভাবেন যে তাঁদের দু’ খানা বাঁ পা আছে। প্রত্যেকটি মুভমেন্ট থেরাপি সেশন ক্লায়েন্টের প্রয়োজনের কথা মাথায় রেখে তৈরি হয় যার চারটি স্তর আছে:

১. বিভিন্ন খেলাধূলা বা অ্যাক্টিভিটির সাহায্যে প্রথমে ব্যক্তিকে মুভমেন্ট থেরাপিতে হাতে-খড়ি দেওয়া হয়। এর জন্য বেলুন জাতীয় প্রভৃতি জিনিসপত্র ব্যবহৃত হতে পারে যাতে ব্যক্তি চিকিৎসা শুরুর পূর্বেই সমস্ত কিছু সম্পর্কে অবগত থাকেন।

২. ক্লায়েন্ট বা গ্রুপ ‘এর উপর নির্ভর করে একটি চিকিৎসা পদ্ধতি সাজানো হয়। উদাহরণস্বরূপ, প্রতিবন্ধীদের জন্যে মোটর নার্ভ এবং অঙ্গ সঞ্চালনায় উন্নতির উদ্দেশ্যে থেরাপির থিম তৈরি করা হয়। সেই থিম অনুসারেই ব্যক্তিকে সেশনে কাজকর্ম করতে দেওয়া হয়।

৩. শেষের পর্যায় যেখানে মূলত বিভিন্ন মুভমেন্ট এবং নিশ্বাস-প্রশ্বাসকে কাজে লাগিয়ে চিকিৎসা পদ্ধতি গুটিয়ে আনা হয়।

৪. মৌখিক প্রক্রিয়া, যেখানে ব্যক্তি থেরাপিস্টের সাথে থেরাপি সেশন নিয়ে আলোচনা  করেন। কিভাবে থেরাপিতে শেখা জিনিসপত্র দৈনিক জীবনযাত্রায় ব্যবহার করা যেতে পারে তা এই পর্যায়ে বুঝে নেওয়া প্রয়োজন।

কিন্তু আমার যে দু’টো বাঁ পা! আমার দ্বারা নাচ সম্ভব না!

আপনাকে মনে রাখতে হবে যে এটা নাচ শেখার জায়গা না, আর সবাই নৃত্য শিল্পীও না। নাচ শেখার সময় একটি বিশেষ কোনও মুদ্রা বা নৃত্যশৈলীর প্রতি জোর দেওয়া হয়। কিন্তু মুভমেন্ট থেরাপি তা নয়। ইচ্ছুক ব্যক্তি কেমন নাচবেন বা কিভাবে নাচবেন তা নিয়ে কেউ মাথা ঘামায় না। স্বাভাবিক ভাবেই ফলাফল নিয়ে কোনও রকম মানসিক চাপ থাকে না। মুভমেন্ট থেরাপি চলাকালীন একজন ব্যক্তিকে তার মনোভাব প্রকাশ করতে উৎসাহ দেওয়া হয়।

নাচের ক্লাসের মতন এখানে গান বাজানোর সাথে সাথেই কাউকে নাচতে হয় না। এখানে থেরাপিস্ট বিভিন্ন মুভমেন্ট শেখাতে থাকেন যতক্ষণ না কোনও একটি বিশেষ মুভমেন্ট ‘এ সহজ প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। বলা ভাল থেরাপিস্ট শুধু দেখিয়ে দেন, কিন্তু পদ্ধতি চয়ন ক্লায়েন্টের উপরে নির্ভর করে। এবং ক্লায়েন্টের সুবিধা অনুযায়ী ক্রমে শেখার গতি বাড়ানো হয়। ব্যাঙ্গালোরের স্নেহধারা ফাউন্ডেশনের থেরাপিস্ট গীতাঞ্জলি সারাঙ্গনের মতে, "এটি এক ধরণের নিরপেক্ষ আদর্শ। থেরাপিস্ট এখানে আপনাকে বিচার করেন না বা কোনও নম্বর দেন না। পদ্ধতিটাই এখানে আসল কথা, ফলাফল না।"

আমি কি থেরাপি সেশন একবার করে ছেড়ে দিতে পারি?

হ্যাঁ, পারেন। অনেক থেরাপিস্টই এক বা দুই দিনের ওয়ার্কশপ করান। আপনি পরে সেই থেরাপিস্টের কাছে যেতে চাইলে তা স্বচ্ছন্দে যেতে পারেন।

আমি কিভাবে থেরাপিস্ট বাছব?

আপনি থেরাপিস্টের কাছে যাওয়ার আগে তাঁর সম্পর্কে খোঁজ খবর নিতে পারেন। যে কোনও পেশাদার নৃত্যশিল্পীই ভাল থেরাপিস্ট হতে পারেন না। এর জন্যে পৃথক প্রশিক্ষণ প্রয়োজন।

আপনি নিম্নলিখিত জিনিসগুলি খেয়াল রাখুন:

  • থেরাপিস্টের যোগ্যতা কী? তাঁরা কি যথেষ্ট প্রশিক্ষিত?
  • তাঁর কী মনোরোগীদের নিয়ে পূর্বে কাজ করার অভিজ্ঞতা আছে?
  • কতদিন হল তিনি এই পেশা সঙ্গে যুক্ত?
  • তিনি কি এই থেরাপি দেওয়ায় যথেষ্ট অভিজ্ঞ?
  • তিনি কি আপনাকে সাবলীল হতে সাহায্য করছেন?
  • আপনি আগে একটি সেশন করে দেখুন যে আপনি তাঁর চিকিৎসা পদ্ধতিতে স্বচ্ছন্দ কি না।
হোয়াইট সোয়ান ফাউন্ডেশন
bengali.whiteswanfoundation.org